শুক্রবার ১৭ই মে, ২০২৪ খ্রিস্টাব্দ | ৩রা জ্যৈষ্ঠ, ১৪৩১ বঙ্গাব্দ

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল
সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

ছুটির দিনে বইমেলা পরিণত হয়েছিল জনসমুদ্রে

  |   শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩   |   প্রিন্ট   |   13 বার পঠিত

ছুটির দিনে বইমেলা পরিণত হয়েছিল জনসমুদ্রে

শুক্রবার ছুটির দিনে বইমেলা পরিণত হয়েছিল জনসমুদ্রে। বেলা ১১টায় শুরু হয়েছিল মেলা। দুপুর ১টা পর্যন্ত ছিল শিশু প্রহর। সকাল থেকেই অনেক অভিভাবক এসেছিলেন শিশুদের নিয়ে। তবে জনস্রোত শুরু হয় দুপুর থেকে। সন্ধ্যায় সবকটি প্রবেশমুখে দীর্ঘ সময় লাইনে দাঁড়িয়ে প্রবেশ করতে থাকেন বইপ্রেমী মানুষ। এ দৃশ্য ছিল প্রায় রাত আটটা নাগাদ। প্রায় প্রতিটি স্টলেই বিক্রয়কর্মীরা ব্যস্ত সময় কাটিয়েছেন।

সন্ধ্যা ছয়টায় বাংলা একাডেমি প্রাঙ্গণ থেকে সোহরাওয়ার্দী উদ্যানের মূলগেটে ছিল দীর্ঘ লাইন। সেখানে মা-বাবার সঙ্গে ছিলেন স্কুল পড়ুয়া নাবিল আহমেদ। লাইনে দাঁড়িয়ে কয়েকবারই বললেন, আজ কি বইমেলার শেষ দিন? এত মানুষ কেন?’ তার ঠিক পেছনে দাঁড়ানো এক তরুণ বললেন, টিএসসি গেট দিয়ে ঢুকতে না পেরে তিনি এই গেটে এসেছেন। এখানেও পনের মিনিট ধরে লাইনে দাঁড়িয়ে আছেন। মানুষের ভিড়ে মন্দিরের ফটকে এক পর্যায়ে কিছুটা বিশৃঙ্খলার তৈরি হয়।

শুক্রবার ছিল বইমেলার সতেরোতম দিন। আজকের পর আর দশদিন আছে বইমেলার। সামনে আছে আর একটি শুক্রবার। আজ তাই নানা বয়সী মানুষের উপস্থিতিতে প্রাণপ্রাচুর্যে ভরে ওঠে মেলার মাঠ। বিক্রিও হয়েছে বেশ। লেখক-প্রকাশকরা বেচাবিক্রি নিয়ে সন্তুষ্টি প্রকাশ করেছেন। এদিনে অনন্যা প্রকাশনীতে ছিলেন কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলন। অটোগ্রাফ দিয়ে একটি ব্যস্ত দিন কাটিয়েছেন তিনি।

অনন্যার প্রকাশক মনিরুল হক জানান, তাঁরা কথাসাহিত্যিক ইমদাদুল হক মিলনের লেখক জীবনের পঞ্চাশ বছর নিয়ে এবার প্রকাশ করেছেন ‘যে জীবন আমার ছিল’। শুরু থেকেই উৎসাহী পাঠক বইটি কিনছেন। শুক্রবার বইটির দ্বিতীয় মুদ্রণ এসেছে।

নতুন বই : শুক্রবার বইমেলার সতেরোতম দিনে নতুন বই এসেছে ২৭৬টি। এর মাঝে কবিতার বই ৮২টি, উপন্যাস ৪৪টি আর গল্পের বই এসেছে ৩৫টি। অনুপম প্রকাশনী এনেছে অভীক রায়ের ‘উপমহাদেশে গণিতের ইতিহাস ইতিহাসের গণিত’, ধ্রুব এষের ‘মনে রাখবো’, নবরাগ এনেছে আহসান হাবীবের ‘গল্পের জাদুকর’, গ্রন্থকুটির এনেছে সেলিনা হোসেনের ‘সাগর’, বিভাস এনেছে ওবায়েদ আকাশের ‘নির্বাচিত ২০০ কবিতা’, নাগরী এনেছে আন্দালিব রাশদীর ‘সাবলেট’, আইডিয়া প্রকাশন এনেছে দীপু মাহমুদের ‘নরকের কালো মেঘ’, বেঙ্গল পাবলিকেশন্স এনেছে ‘পাপড়ি রহমানের ‘আমার একলা পথের সাথি’, চন্দ্রাবতী একাডেমি এনেছে ‘মুহম্মদ নূরুল হুদার ‘বাংলাদেশের কবিতা: সন্ধান ও অনুসন্ধান’ প্রভৃতি।

Facebook Comments Box

Posted ৪:০৬ পিএম | শুক্রবার, ১৭ ফেব্রুয়ারি ২০২৩

|

ইউএসএ থেকে প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সংবাদ এবং তথ্যে আপনার প্রয়োজন মেটাতে

NSM Moyeenul Hasan Sajal

Editor & Publisher
Phone: +1(347)6598410
Email: protidinkar@gmail.com, editor@protidinkar.com

এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, অডিও, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি।